সামুদ্রিক মাছ নাম

সামুদ্রিক মাছ নাম বাংলাদেশ । মাছ আমাদের প্রতিনিয়ত খাবারের একটা অংশ বলা চলে । তাই আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব বিদেশি মাছের নাম।

 সামুদ্রিক মাছ নাম - মাছ প্রতিনিয়ত আমাদের খাবারের তালিকা এটি থাকে । মাছের বিভিন্ন প্রজাতি রয়েছে এরমধ্যে অনেক প্রজাতির  মাছ নদীতে আবার অনেক প্রজাতির মাছ সাগরে বসবাস করে।  আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব সামুদ্রিক মাছের নাম  আপনার যদি জানার কৌতুহল থাকে সামুদ্রিক মাছের নাম তাহলে আজকের এই পোস্টটি পড়তে পারেন।


অন্য পোষ্ট - আজকের আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা বাংলাদেশ | Weather 


সামুদ্রিক মাছ নাম



সামুদ্রিক মাছ নাম

প্রথমে বাংলাদেশের সামুদ্রিক মাছের নাম তুলে ধরা হলো । সামুদ্রিক মাছের নাম যথাক্রমে- কোরাল, ইলিশ, রূপচাঁদা,  ফোঁপা, সুন্দর বাইলা,  লইট্টা, লাইখ্যা, চিংড়ি, ইত্যাদি। সামুদ্রিক মাছ অনেকের কাছেই প্রিয় একটি খাবার । নিয়মিত সামুদ্রিক মাছ খেলে শরীরের বেশ কিছু সমস্যা থেকে মুক্ত থাকা যায়।

কারণ হিসেবে দেখা যায় সামুদ্রিক মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন ডি। আর এই সকল উপাদানই একাধিক জটিল রোগকে দূরে রাখতে সাহায্য করে। এখন আমি আপনাদের সাথে সামুদ্রিক মাছের নাম তুলে ধরার সহ সামান্য কিছু তথ্য বর্ণনা করব।


ট্রাউট - সামুদ্রিক মাছ নাম


প্রথমে আমি যেই সামুদ্রিক মাছের নাম বলব সেটি হল রেইনবো ট্রাউট মাছ।  উত্তর আমেরিকা সহ এশিয়ার প্রশান্ত মহাসাগরে বাস করে। এটি ঠান্ডা পানি পছন্দ করে। এই মাছটি সাধারণত দুই থেকে তিন কেজি পর্যন্ত হয় তবে প্রজাতিভেদে 20 কেজি পর্যন্ত হয়ে থাকে।




Saltwater Fish - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল সোর্ডফিশ। সাধারণত ব্রডবিল নামে এই মাছ পরিচিত। এগুলি বড় শিকারী মাছ ও যার লম্বাটে গোলাকার দেহ রয়েছে। এরা ভারতীয়, প্রশান্ত মহাসাগর এবং আটলান্টিক মহাসাগরের নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে থাকে।


আটলান্টিক কড - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল আটলান্টিক কড । এই মাছটি মানুষের খাদ্যের তালিকায় রয়েছে । এই মাছটি 25 বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে  এবং পৃষ্ঠের পাশে দাগ সহ সবুজ বা বাদামী রঙে আসে।

এটি প্রধান মহাদেশীয় শেলফ থেকে উপকূলরেখা পর্যন্ত আবাসস্থলে বাস করে। এই মাছের দৈর্ঘ্য সাধারণত সাধারণত দৈর্ঘ্য 61 সেমি থেকে 1.2 মিটার এবং ওজন 40 কেজি পর্যন্ত হয়।


ম্যাকেরেল - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল ম্যাকেরেল। এই মাছ বিশ্বের  গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ সমুদ্রে পাওয়া যায় । এই মাছগুলি মানুষ প্রচুর পরিমাণে দূরে থাকে এর কারণ হলো এদের শরীরে রয়েছে উচ্চ ওমেগা -3 তেল।


টুনা - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল টুনা মাছ। একটি লবণাক্ত পানির মাছ। এদের মোট 15টি প্রজাতি রয়েছে । এরা গড়ে 50 বছর পর্যন্ত বাঁচতে পারে এবং তাদের চারপাশের জলের চেয়ে উচ্চতর শরীরের তাপমাত্রা বজায় রাখতে পারে।




আটলান্টিক সালমন - সামুদ্রিক মাছ নাম



এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল আটলান্টিক সালমন ।  এটি আটলান্টিক মহাসাগরের উত্তর অংশ, উত্তর প্রশান্ত মহাসাগর এবং উত্তর আটলান্টিকের নদীতে পাওয়া যায়। 


Red Mullet - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল রেড মুলেট । সাধারণত কৃষ্ণ সাগর, পূর্ব উত্তর আটলান্টিক মহাসাগর এবং ভূমধ্যসাগরে পাওয়া যায়। 

রেড মুলেট ভূমধ্যসাগরীয় অঞ্চলের একটি প্রিয় খাবার যেখানে এটি বিভিন্ন উপায়ে রান্না করা হয়। ইতিহাস জুড়ে, মাছটি মূল্যবান এবং এমনকি প্রাচীন রোমানরা পুকুরে লালন-পালন করেছিল।


বারামুন্ডি - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হলবারা মুন্ডি মাছ । সাধারণত এশিয়ান সাগর খাদ নামে পরিচিত । এটি ইন্দো-ওয়েস্ট প্যাসিফিক অঞ্চলে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে উত্তর অস্ট্রেলিয়া পর্যন্ত পাওয়া যায়। 

এটি একটি প্রসারিত শরীর, একটি বড় মুখ এবং একটি উপরের চোয়াল রয়েছে যা চোখের পিছনে পর্যন্ত প্রসারিত হয়। এগুলি নোনা জলের পাশাপাশি মিষ্টি জলে পাওয়া যায় । 


অ্যাঙ্কোভি - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল Anchovies । একটি সত্যিই ছোট একটি মাছ।  এগুলি সামুদ্রিক জলে পাওয়া যায় তবে লোনা জলেও এরা থাকতে পারে। 
এদের140 টিরও বেশি বিভিন্ন প্রজাতি রয়েছে।  যা আটলান্টিক, ভারত এবং প্রশান্ত মহাসাগরের পাশাপাশি ভূমধ্যসাগর এবং কৃষ্ণ সাগরে বাস করে।


গোল্ড লাইন মাছ - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল গোল্ড লাইন । সাধারণত সালেমা পোর্গি, কাউ ব্রীম বা স্বপ্নের মাছ নামে পরিচিত। গোল্ড লাইনটি বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয় না কারণ এটিকে সম্ভাব্য অনিরাপদ বলে মনে করা হয়েছে । কারণ এটি মানুষের মধ্যে হ্যালুসিনেশনকে প্ররোচিত করে।



পোলাক - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল পোলাক মাছ  ।  বিশ্বের উত্তর আটলান্টিক অঞ্চলে পাওয়া যায়। তারা সাধারণত জলের পাথুরে এলাকায় বাস করে।  

এগুলি হ'ল 'সাদা মাছ' যা 21 কেজি পর্যন্ত হয়ে থাকে এবং 105 সেন্টিমিটার লম্বা হতে পারে। তাদের পেট সাদা এবং তাদের পার্শ্বীয় রেখার উপরে একটি সবুজ কালো বর্ণ ধারণ করে। এগুলি সাধারণত ব্রিটেন এবং নরওয়ে জুড়ে অনেক রেস্তোরাঁয় পাওয়া যায়। কারণ এই মাছটি একটি শক্তিশালী স্বাদযুক্ত খাবার।


নর্দার্ন রেড স্ন্যাপার - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল উত্তরীয় রেড স্ন্যাপার। আটলান্টিক মহাসাগরের স্থানীয় এবং প্রাচীর এবং জাহাজের ধ্বংসাবশেষের আশেপাশে বাস করে। 

তাদের সূঁচের মতো, ধারালো দাঁত রয়েছে এবং তারা 100 বছরের বেশি বাঁচতে পারে। তারা দৈর্ঘ্যে 39 সেমি পর্যন্ত বৃদ্ধি হতে পারে । 

বনিটো - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল বনিটোস । এরা খোলা জলে বাস করে যা কমপক্ষে 30 মিটার গভীর। আটলান্টিক বনিটো কৃষ্ণ সাগর এবং ভূমধ্যসাগরে পাওয়া যায়।




ব্লুফিশ - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল ব্লুফিশ।  এরা একটি সামুদ্রিক পেলাজিক মাছ এবং উপক্রান্তীয় এবং নাতিশীতোষ্ণ জলে বাস করে। 


কমন কার্প - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল ইউরোপীয় কার্প । সমগ্র এশিয়া এবং ইউরোপ জুড়ে বড় নদী এবং হ্রদের মতো মিঠা পানিতে বাস করে। 

এগুলি একটি অবিশ্বাস্যভাবে আক্রমণাত্মক প্রজাতি যা একটি নতুন বাসস্থানের ক্ষতি করতে পারে যদি তাদের সঠিকভাবে নিয়ন্ত্রণ করা না হয়। তারা একটি একক স্প্যামে 300,000 পর্যন্ত ডিম পাড়ে। তারা কোন সমস্যা ছাড়াই 47 বছর পর্যন্ত বাঁচতে পারে।


গোল্ডফিশ - সামুদ্রিক মাছ নাম


এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল গোল্ডফিশ ।
এরা  বিভিন্ন প্রজাতির বিকাশ ঘটেছে এবং তারা আকৃতি, শরীর, পাখনা, আকার এবং এমনকি রঙেও পরিবর্তিত হতে পারে। তারা লাল, বাদামী, সাদা, হলুদ, কমলা এবং কালো আসে।


অস্কার ফিশ - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল অস্কার মাছ । এরা দক্ষিণ আমেরিকার গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের স্থানীয় যেখানে তারা প্রায়শই খাদ্য হিসাবে বিক্রি হয়। মাছটি মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং চীনের অন্যান্য অঞ্চলেও গৃহপালিত হয়। 




সিসকো মাছ - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল সিসকো মাছ।   এই স্যালমোনিড মাছ অন্যান্য স্যামন মাছের থেকে আলাদা । কারণ তাদের উপরের দিকের এবং নীচের চোয়াল সাধারণত একই দৈর্ঘ্যের হয়। তবে তাদের সমকক্ষের তুলনায় ফুলকা বেশি থাকে। মিঠা পানির এই মাছটি সম্প্রতি উত্তর আমেরিকার হেরিং প্রজাতি থেকে বিবর্তিত হয়েছে।


গোল্ডেন শাইনার - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল গোল্ডেন শাইনার। যা পূর্ব উত্তর আমেরিকা এবং ক্যুবেকের স্থানীয়। এটি বেশিরভাগই টোপ মাছ হিসাবে পরিচিত। গোল্ডেন শাইনার খুব ছোট এবং সাধারণত 7.5 এবং 12.5 সেমি পর্যন্ত বৃদ্ধি পায়। এটি একটি রূপালী সাদা পেট সঙ্গে একটি জলপাই বা গাঢ় সবুজ রঙ আছে।

মিঠা পানির মাছ সাধারণত পোকামাকড়, জুপ্ল্যাঙ্কটন, গাছপালা এবং শেওলা খায়। তাদের তীক্ষ্ণ দৃষ্টি আছে যা তারা তাদের শিকার সনাক্ত করতে ব্যবহার করে। 

কমন ডেস - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল কমন ডেস । এটি মূলত মিঠা পানির মাছ তবে লোনা পানিতে বেঁচে থাকতে পারে। 


ইউরোপীয় চব - সামুদ্রিক মাছ নাম

এখন যেই সামুদ্রিক মাছের নাম বলবো সেটি হল স্কোয়ালিয়াস । সাধারণত ইউরোপীয় চব নামে পরিচিত। এটি একটি মিঠা পানির প্রজাতি যা কার্প পরিবারের অন্তর্গত। চব হল এক ধরনের মজুত মাছ যার মাথা বড় গোলাকার,লম্বা, নলাকার দেহটি সবুজ-বাদামী আঁশ এবং ফ্ল্যাঙ্কগুলিতে ফ্যাকাশে সোনালী দাগে আবৃত। এরা 30 থেকে 60 সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।



সামুদ্রিক মাছ নাম আজকের এই পোস্টে আমি সামান্য কিছু সামুদ্রিক মাছের নাম তুলে ধরেছি। পৃথিবীতে অগণিত সামুদ্রিক মাছ রয়েছে। আজকের এই পোষ্ট টি আশাকরি একটু হলেও আপনার জ্ঞান লাভের জন্য উপকারে আসবে।

LikeYourComment